ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

ক্লাউড কম্পিউটিংয়ের যুদ্ধ আরও তীব্র হচ্ছে

আজ আপনি ক্লাউডে কতটা সময় ব্যয় করেছেন? ইন্টারনেটের এই দুনিয়ায় এমন প্রশ্ন কিন্তু অবান্তর নয়। দেখা যাবে ঘণ্টার পর ঘণ্টা অনেকেই ক্লাউডের পেছনেই সময় ব্যয় করছেন। ক্লাউডে কে কতটা সময় ব্যয় করছেন তা কয়েকটি ক্লিকের মাধ্যমেই বের করতে সক্ষম রবার্ট হজেস।


যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বারকেলেতে হোম অফিস করছেন রবার্ট। সেখানে বসেই তিনি ক্লাউডের যাবতীয় কাজ দেখভাল করছেন। তার ডাটাবেজ ফার্ম অলটিনিটির রিয়েল টাইমেই ক্লাউডে ব্যয় করা সময় দেখা যায়।


ক্লাউড হচ্ছে কম্পিউটিংয়ের বিশেষ সার্ভিস যা বিশেষ নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটার থেকে কম্পিউটার বা অন্যান্য যন্ত্রে কম্পিউটিং সার্ভিস হিসেবে ব্যবহার করা যায়। ক্লাউডে তথ্য রাখলে তথ্য চুরি, হার্ড ড্রাইভ অচল হয়ে যাওয়া বা প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পায়। এ ধরনের বেশ কিছু সুবিধার কারণে ক্লাউড বেশ জনপ্রিয়।


ক্লাউডকে খুব সাধারণভাবে কম্পিউটারের পরিবর্তে ইন্টারনেটে চালিত সফটওয়্যার সার্ভিসও বলা যেতে পারে। অ্যাপলের আইক্লাউড, ড্রপবক্স, নেটফ্লিক্স, অ্যামাজন ক্লাউড ড্রাইভ, ফ্লিকার, গুগল ড্রাইভ, মাইক্রোসফটঅফিস৩৬৫, ইয়াহুমেইল এই সবগুলোই ক্লাউড সেবা।


প্রয়োজনীয় তথ্য নিরাপদে সংরক্ষণের জন্য অনেকেই ব্যাকআপ রাখার পরিকল্পনা করেন। এক্ষেত্রে ক্লাউডে নিরাপদে তথ্য সংরক্ষণ করতে পারেন। এ ছাড়াও যে কোনো স্থানে বা ইন্টারনেট সুবিধাসম্পন্ন যন্ত্র থেকে তা ব্যবহারও করা যায়। সে কারণেই প্রয়োজনীয় তথ্য সংরক্ষণে ক্লাউড একটি অন্যতম মাধ্যম হয়ে উঠছে। দিন দিন এর গ্রাহক যেমন বাড়ছে তেমনই ক্লাউস সার্ভিস দেওয়ার মতো বিভিন্ন প্রতিষ্ঠানও বাড়ছে। ফলে ক্লাউড কম্পিউটিংয়ে প্রতিযোগিতা বা যুদ্ধও কিন্তু আরও তীব্র হচ্ছে।


রবার্ট হজেসের কাজের বিভিন্ন কৌশল ভবিষ্যতের নানাদিক উন্মোচন করছে। খরচ বেড়ে যাওয়ার সাথে সাথে যেকোন আকারের প্রতিটি প্রতিষ্ঠানকে কেবল ক্লাউডের সুবিধাগুলো নয় বরং এর খরচ সম্পর্কেও ধারণা রাখতে হবে। কারণ বিভিন্ন প্রতিষ্ঠান ক্লাউড সার্ভিসের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়ে থাকে। অনেকের জন্যই তা বেশ ব্যয়বহুল মনে হতে পারে।


পরামর্শদাতা প্রতিষ্ঠান গার্টনার মনে করে যে, পাবলিক-ক্লাউড সার্ভিসের ইনফরমেশন টেকনোলজিতে (আইটি) চলতি বছর সব ধরনের কর্পোরেট ব্যয় ১০ শতাংশে পৌঁছাবে। ২০১৭ সালে এই ব্যয় ছিল ৪ শতাংশ।


সারাহ ওয়াং এবং আন্দ্রেসেন হোরোভিটজ এর মার্টিন কাসাডোর ধারণা অনুযায়ী, প্রচুর টেকনোফাইল ব্যবসার শুরুতেই তাদের আয়ের ৮০ শতাংশই ক্লাউড সার্ভিসে ব্যয় করে। এক শতাব্দী আগেও এই পরিস্থিতি ছিল এনালগভিত্তিক। তখন বিদ্যুৎ ছিল একটি অপরিহার্য ইনপুট ( সে সময় প্রতিষ্ঠান গুলোকে অন্য ধরনের সিইও বা চিফ ইলেক্ট্রিসিটি অফিস নিয়োগের কথা ভাবতে হতো)।


ক্লাউড সার্ভিস অনেক প্রতিষ্ঠানের জন্য সৌভাগ্য হয়ে এসেছে। বিশেষ করে অ্যামজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস), মাইক্রোসফট আজুর, গুগল ক্লাউড প্ল্যাটফর্ম (জিসিপি), চীনের আলিবাবা এবং টেনসেন্ট দ্রুত

এই ব্যবসায় যুক্ত হয়েছে।


গার্টনার আশা প্রকাশ করেছে যে, ২০২১ সালে বিশ্বব্যাপী ক্লাউড সার্ভিসের বিক্রি ২৬ শতাংশ বৃদ্ধি পাবে বা ৪শ বিলিয়ন ডলারের বেশি হবে। তবে এরই মধ্যে বিভিন্ন ক্লাউড প্রতিষ্ঠানের মধ্যে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। গত ৯ ডিসেম্বর বৃহত্তম সফটওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান ওরাকল জানিয়েছে, তাদের প্রত্যাশার তুলনায় আয় অনেক বেশি হয়েছে। ক্লাউড ইউনিটের দ্রুত বৃদ্ধিই এই সফলতা এনেছে।


বিভিন্ন কোম্পানিকে তাদের কম্পিউটিং লোড পরিচালনা করতে সহায়তা করার জন্য একটি বিশাল কোম্পানির উত্থান হচ্ছে। এ ধরনের একটি ফার্ম হচ্ছে স্নোফ্লেক। যার আর্থিক মূল্য ১০৮ বিলিয়ন ডলার। অপর একটি কোম্পানি হাসিকর্প গত ৮ ডিসেম্বর নিউইয়র্কে আত্মপ্রকাশ করে। শেয়ার বাজারে এর মূল্য ১৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে যা, ২০২০ সালের শেষ দিকে কোম্পানির নিজস্ব মূল্যায়নের তিনগুণ বেশি।


চলতি মাসে বিশ্বের বৃহত্তম ক্লাউড-কম্পিউটিং কনফারেন্স রি: ইনভেন্টে সর্বশেষ ক্লাউড ইনফরমেশন এবং ওয়াইন্ড শেপিংয়ের বিভিন্ন বিষয় সম্পূর্ণ প্রদর্শন করা হয়। এডব্লিউএস-এর উদ্যোগে প্রতি বছর লাস ভেগাসে এই সম্মেলনের আয়োজন করা হয়।


ওই সম্মেলনে ক্লাউড সার্ভিসের খরচ কমিয়ে আনা এবং এডব্লিউ বিলিং বেশ জনপ্রিয়তা পেয়েছে। ক্লাউড সার্ভিস ব্যবহারে গ্রাহকদের বিভিন্ন অফার দিয়েছে ক্লাউডফিক্স, ক্লাউডউইরি এবং জেস্টি নামে আরও কিছু নতুন প্রতিষ্ঠান।


খরচের বিষয়ে গ্রাহকদের নানা অভিযোগের পর বিভিন্ন ক্লাউড কোম্পানি ঘোষণা দিয়েছে যে, এটি ইন্টারনেটে ডাটা স্থানান্তরের জন্য কম চার্জ নেওয়া শুরু করবে। লাখ লাখ গ্রাহকের বিল কমিয়ে দেওয়ার আশ্বাসও দেওয়া হয়েছে।


সূত্র: দ্য ইকোনমিস্ট

ads

Our Facebook Page